ভারতের গুজরাট বিশ্ববিদ্যালয়ে হোস্টেলে নামাজ পড়ায় বিদেশি মুসলিম শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। এতে অন্তত ৫ ছাত্র আহত হয়েছেন। রোববার (১৭ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

প্রতিবেদনে বলা হয়, শনিবার (১৬ মার্চ) রাতে তারাবিহর নামাজ আদায় করছিলেন আফ্রিকা, শ্রীলঙ্কা, আফগানিস্তান এবং উজবেকিস্তানের শিক্ষার্থীরা। সে সময় তাদের ওপর হামলা চালানো হয়। গুজরাট বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের ব্লক ‘এ’-তে এই ঘটনা ঘটেছে। হামলায় পাঁচ বিদেশি মুসলিম ছাত্র আহত হয়েছেন।

হামলার শিকার শিক্ষার্থীরা বলছেন, ওই ক্যাম্পাসে কোনো মসজিদ নেই। তাই হোস্টেলের ভেতরেই তারা তারাবিহর নামাজ আদায় করছিলেন। সে সময় একদল উন্মত্ত জনতা লাঠি এবং ছুরি নিয়ে তাদের ওপর হামলা চালায়। হোস্টেলের বেশ কয়েকটি কক্ষেও ভাঙচুর করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। শিক্ষার্থীরা জানিয়েছেন, হোস্টেলের নিরাপত্তারক্ষী উন্মত্ত জনতাকে থামানোর চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন।

এই ঘটনার পর গুজরাটের শীর্ষ পুলিশ কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছেন রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী হর্ষ সাংহবি। যত দ্রুত সম্ভব অভিযুক্তদের গ্রেপ্তার এবং নিরপেক্ষ তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি।

আহমেদাবাদের অতিরিক্ত পুলিশ কমিশনার (অপরাধ দমন) নীরজকুমার বদগুজর বলেছেন, ঘটনার পরিপ্রেক্ষিতে ইতিমধ্যে এফআইআর দায়ের করা হয়েছে। হামলাকারীদের দ্রুত গ্রেপ্তার করা হবে জানিয়েছেন তিনি।শিক্ষার্থীরা জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকার দুজন এবং আফগানিস্তান, উজবেকিস্তান ও শ্রীলঙ্কার একজন শিক্ষার্থী এই হামলায় আহত হয়েছেন। তাদের অভিযোগ, ঝামেলা শুরুর সঙ্গে সঙ্গে পুলিশকে খবর দেওয়া হলেও হামলাকারীরা ঘটনাস্থল থেকে পালিয়ে যাওয়ার পরে পুলিশ সেখানে এসে পৌঁছায়। পরে সোশ্যাল মিডিয়ায় আহত ছাত্রদের ছবি ও ভিডিও ভাইরাল হয়ে যায়।

হোস্টেলটির এক বিদেশি শিক্ষার্থী হিন্দুস্তান টাইমসকে বলেন, ‘গতকাল রাত ১১টার দিকে আমরা নামাজ পড়ার সময় বাইরে থেকে ১০-১৫ জন লোক আমাদের হোস্টেল ভবনে প্রবেশ করে। তারা আমাদের বলে যাতে আমরা নামাজ আদায় না করি। এরপর জয় শ্রী রাম স্লোগান দিতে শুরু করে তারা। তারা নিরাপত্তারক্ষীকে ধাক্কা দিয়ে বের করে দেয় এবং তারপর নামাজ আদায় করা ছাত্রদের ওপর হামলা চালায়। অন্যান্য অমুসলিম বিদেশি ছাত্ররা আমাদের সাহায্যে এগিয়ে আসে। তখন তারাও হামলার শিকার হয়। তাদের রুমে ভাঙচুর চালানো হয়।’

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া কিছু দৃশ্যে কয়েকজনকে হোস্টেলে ঢিল ছুড়তে এবং বিদেশি ছাত্রদের গালাগালি করতেও দেখা গেছে।

অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিনের প্রধান ও হায়দরাবাদের সাংসদ আসাদুদ্দিন ওয়াইসি এই ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন।